অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেয়র নাছিরের সথে মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার এর সাক্ষাত

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের সাথে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার আমির ফরিদ আবু হাসান।

আজ বুধবার বিকালে টাইগারপাস সিটি মেয়রের কার্যালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়।

সাক্ষাতকালে তাঁরা দু’দেশের স্বাস্থ্য,শিক্ষা, পর্যটন ও সংস্কৃতি সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে সিটি মেয়র ভারাপ্রাপ্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, সাগর, নদী,পাহাড়-পর্বত বেষ্টিত নৈসর্গিক শহর চট্টগ্রাম। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভুমি এই শহরটি এখন সবুজে আচ্ছাদিত ও পরিচ্ছন্ন নগরী। এই শহরে রয়েছে সামদ্রিক বন্দর যা দেশের আমদানি রপ্তানীর সিংহভাগ এই বন্দরের মাধ্যমেই হয়ে থাকে। তাই এই শহরটি সারা বিশ্বের কাছে পোর্ট সিটি চট্টগ্রাম হিসেবে সবাধিক পরিচিত। সিটি মেয়র মালয়েশিয়ার ভারপ্রাপ্ত রাষ্টদূতকে চট্টগ্রাম সফরের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, মালয়েশিয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মালয়েশিয়া অগ্রযাত্রার বিশ্বস্ত সঙ্গী।

এই প্রসঙ্গে সিটি মেয়র রাষ্ট্রদূতের মাধ্যমে নগরীর পর্যটন,শিক্ষা,স্বাস্থ্য ও সংস্কৃতি সেক্টরের সার্বিক উন্নয়নে মালয়েশিয়া উদ্যেক্তাদের এগিয়ে আসার আহবান জানান। বৈঠকে সিটি মেয়র চসিকের কর্মকান্ড সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। রাষ্ট্রদূত আমির ফরিদ আবু হাসান নগর আয়তন ও সিটি কর্পোরেশনের অবকাঠামো সম্পর্কে জানতে চাইলে সিটি মেয়র বলেন ৬০ বর্গমাইল এলাকা নিয়ে সিটি কর্পোরেশন গঠিত। এতে ৪১ টি ওয়ার্ড রয়েছে। নগরবাসীর সংখ্যা ৭০ লক্ষ। এই বিপুল সংখ্যক নগবাসীকে পরিস্কার-পরিচ্ছন্নতা,আলোকায়ন,অবকাঠামো সেবা ছাড়াও শিক্ষা স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। চট্টগ্রাম নগরীর শিক্ষা স্বাস্থ্য ক্ষেত্রে মালয়েশিয়ার বেসরকারি উদ্যোক্তাদের মাধ্যমে পর্যটন খাতের উন্নয়ন এবং সংস্কৃতির আদান-প্রদান কিভাবে করা যায় সে বিষয়ে সিটি মেয়র ও রাষ্টদূত বিষদ আলোচনা করেন। এই প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, দুই দেশের ধর্মীয় সংস্কৃতি এক ও অভিন্ন। তাই দু’দেশের মধ্যে সংস্কৃতি আদান প্রদান হলে দু’দেশেরই জনগণ উপকৃত হবে।

বৈঠকে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, পিএইচপি গ্রুপের ফ্যামিলি ভাইস চেয়ারম্যান মো. মহসিন, নাজমুল হাসান উপস্থিত ছিলেন । এসময় সিটি মেয়র রাষ্টদূতকে সিটি কর্পোরেশনের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার প্রদান করেন।

অষ্ট্রেলিয়ার দাতাসংস্থার কর্মকর্তার সাথে সাক্ষাতঃ

এদিকে এর আগে চসিক মেয়র কার্যালয়ে সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের সাথে অষ্ট্রেলিয়ার দাতা সংস্থা মা ইন্টারন্যাশনাল এর কর্মকর্তা মাহমুদ হারিস ঘোষ এর  সৌজন্য সাক্ষাত করে। এসময় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম এবং তধপযধৎু ঈযৎরংঃড়ঢ়যবৎ, রঙধনু ডেভেলপমেন্ট এর চীফ এক্সিকিউটিভ অফিসার এনায়েত হোসেন জাকারিয়া, প্রজেক্ট অফিসার মাহবুব মওলা উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে প্রতিনিধিদলের নেতা চট্টগ্রামে দরিদ্র জনগোষ্টির স্বাস্থ্য সেবার মান উন্নয়ন,বস্তিবাসীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষন, জীবন জীবিকার উন্নয়ন এবং ওয়াশ পোগ্রাম পরিচালনা করে আসছে বলে সিটি মেয়রকে অবহিত করেন। এই ক্ষেত্রগুলোতে চট্টগ্রামে তারা আরো কাজ করতে আগ্রহ প্রকাশ করেন। সিটি মেয়র নগরীর হতদরিদ্রদের স্বাস্থ্য,শিক্ষা,অবকাঠামো উন্নয়নে চসিকের কার্যবলী সম্পর্কে MAA International এর কর্মকর্তাদের অবহিত করেন। এই প্রসঙ্গে তিনি বলেন দাতা সংস্থা চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য সেবার সাথে সমন্বয় করে কাজ করার সুযোগ রয়েছে। এই ক্ষেত্রে চসিক এর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে।