অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাষ্ট্রপতির সফর উপলক্ষ্যে চবি’র অবরোধে ছাড় দিল ছাত্রলীগ

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের একাংশের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ৩ দিনের জন্য শিথিল করা হয়েছে।

চট্টগ্রামে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে এই কর্মসূচি শিথিল করা হয়েছে বলে জানান আন্দোলনকারীরা।

আজ সোমবার (০২ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন চবি শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল।

তিনি বলেন, ‘রাষ্ট্রপতির চট্টগ্রাম আগমন উপলক্ষে আমাদের অনির্দিষ্টকালের অবরোধ শিথিল করা হয়েছে। আমরা প্রশাসনকে তিনদিনের সময় দিয়েছি। অন্যথায় কঠোর আন্দোলনে যাবো। তবে অবরোধ শিথিল হলেও শান্তিপূর্ণ আন্দোলন চলবে।’

জানাগেছে, গত কয়েকদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  ছাত্রলীগের বিবাদমান দুটি অংশের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলে আসছে।

ক্যাম্পাসে এবং হলগুলোতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে লিপ্ত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শাখা ছাত্রলীগের দু’পক্ষ সিএফসি ও ভিএক্স।

এরই প্রেক্ষিতে পুলিশ প্রশাসন দুদিন আগে ৬টি হলে তল্লাশী করে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করেছে।

এ অবস্থায় গতকাল সন্ধ্যায় আবারও সংঘর্ষের পর সিএফসি পক্ষের নেতা আব্দুল্লাহ আল নাহিয়ান রাফি ও সুমন নাছিরকে কোপানোর খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ভিএক্স ও সিএফসির মধ্যে সংঘর্ষ শুরু হয়। নিয়ন্ত্রণে দুই রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

২৪ঘন্টার মধ্যে দুই নেতার উপর হামলাকারীদের গ্রেফতার না করলে প্রতিবাদে আজ সোমবার (২ ডিসেম্বর) থেকে সকাল থেকে অনির্দিষ্টকালের অবরোধ পালন করে ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী গ্রুপ সিএফসি।

এদিকে অবরোধের প্রথম দিনে ক্যাম্পাস থেকে নগরীর উদ্দেশ্যে শিক্ষক বাস ছেড়ে যায়নি। অন্যদিকে শাটল ট্রেন চললেও তাতে শিক্ষার্থীর সংখ্যা ছিল অত্যন্ত কম।

এছাড়া শিক্ষক বাস ছেড়ে না যাওয়ায় বেশ কয়েকটি বিভাগের পূর্ব ঘোষিত পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানা যায়।