অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাধীনতা বার্ষিকী অনুষ্ঠানে বোমা হামলা: নাইজেরিয়ান সন্ত্রাসীকে ২৪ বছর সশ্রম কারাদণ্ড

0
.

শওকত বিন আশরাফ, সাউথ আফ্রিকা থেকেঃ

সাউথ আফ্রিকায় অবস্থিত আর্ন্তজাতিক অপরাধ আদালতে একজন নাইজেরিয়ান সন্ত্রাসীর বিরুদ্ধে ২৪ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আর্ন্তজাতিক অপরাধ আদালত আজ বুধবার হেনরি ওকাহ নামের এই সন্ত্রাসীকে কারাদণ্ডাদেশ দেন।

বিগত ২০১০ সালে নাইজেরিয়ার স্বাধীনতা বার্ষিকী অনুষ্ঠানে বোমা হামলার সাথে জড়িত থাকার অভিযোগ হেনরি ওকাহ সহ ১৪ জন উগ্রবাদীকে হামলার জন্য অভিযুক্ত করে মামলা দায়ের হয়েছিল নাইজেরিয়ার আদালতে। ওই সময় বোমা হামলায় ১২ নাইজেরিয়ান নাগরিক নিহত হয়েছিল এবং ৩৬ জন আহত হয়েছিল। ওই মামলায় ১৩ জনের বিচার নাইজেরিয়ার আদালতে সম্পন্ন হলেও হামলার সাথে জড়িত থাকার অভিযোগে প্রধান আসামী হিসাবে হেনরি ওকার মাললাটি ২০১৩ সালের ১৩ মার্চ আর্ন্তজাতিক অপরাধ আদালত সাউথ আফ্রিকায় হস্তান্তর করা হয়।

দীর্ঘ ৬ বছর মামলাটি আন্তর্জাতিক অপরাধ আদালত জোহানেসবার্গে সাক্ষী প্রমান শেষে ওকার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় আজ আদালত অভিযুক্ত ওকাহকে ২৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন।

ঘটনার সাথে হেনরি ওকাহ জড়িত নয় এমন অসংখ্য তথ্য প্রণাম হেনরি ওকার নিয়োগপ্রাপ্ত আইনজীবীরা আদালতে দাখিল করলেও আদালত তা আমলে না নিয়ে ওকাহকে বোমা হামলার ঘটনার সাথে জড়িত থাকার জন্য অভিযুক্ত করেন।

আদালত বলেছেন,আন্তর্জাতিক অপরাধ আদালত হেগের নিয়ম অনুযায়ী সব ধরণের অপরাধের বিচার কাজ সম্পন্ন করে থাকে। এই ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

আদালত বলেছে আন্তর্জাতিক মানবিক আইনে তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানিত হয়েছে।

রায়ের বিরোধিতা করে রায়মন্ড ম্যাকাদামের প্রতিনিধিত্বকারী ন্যাশনাল প্রসিকিউটিং অথরিটি (এনপিএ) যুক্তি দেয় যে ওকার পূর্ববর্তী প্রচেষ্টা প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ ওকাহ তার আবেদনের সাফল্যের সম্ভাবনা সম্পর্কে সুপ্রিম কোর্টের আপিল এবং সংবিধানিক আদালতকে রাজি করতে ব্যর্থ হয়েছিল।

ম্যাকাদাম আরও যুক্তি দিয়েছিলেন যে আন্তর্জাতিক অপরাধ আদালতে ওকাদের বিচার করার কোনও আইনী ভিত্তি নেই কারণ তার মামলাটি ওই আদালতে প্রেরণের কোনও বিধান নেই।

এই দিকে ওকাহ নিজে আদালতকে বলেছিল যে, তাকে একটি ভুল আইনে দোষী সাব্যস্ত করা হয়েছে। তিনি আদালতকে পর্যালোচনা করতে বলেছিলেন এবং তার দোষী সাব্যস্ততা ও সাজা স্থগিত রাখতে বলেছেন।তিনি আরও বলেছেন যে কেবল আইসিসি আইনে তার বিরুদ্ধে মামলা করা উচিত নয়।

ওকা প্রকাশ করেছেন যে সাউথ আফ্রিকার মামলা করার কোন এখতিয়ার নেই, কারণ যে অপরাধ তার বিরুদ্ধে আনা হয়েছে এবং দোষী সাব্যস্ত করা হয়েছে, তা সাউথ আফ্রিকা প্রজাতন্ত্রের সীমানার বাইরে ঘটেছিল।

তিনি জোর দিয়ে আদালতে বলেছেন যে, নাইজেরিয়া এবং সাউথ আফ্রিকার মধ্যকার একটি চুক্তির ভিত্তিতে তার বিরুদ্ধে কেবল আইসিসি আইনের অধীনে মামলা করা উচিত হয়নি।