অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্থাপত্য শিক্ষার্থীদের গবেষণাপত্রের জন্য অ্যাওয়ার্ড দেবে কেএসআরএম

0
.

স্থাপত্য বিভাগের কীর্তিমান শিক্ষার্থীদের গবেষণাপত্রের ওপর ভিত্তি করে অ্যাওয়ার্ড চালু করতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান কবির স্টীল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেড। প্রতিষ্ঠানটির সঙ্গে এ বিষয়ে ইনস্টিটিউট অব আর্কিটেক্টস’র (আইএবি) সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

দেশের বৃহত্তর শিল্প গ্রুপ কেএসআরএম’র পক্ষ থেকে জানানো হয়েছে, আইএবি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস্ : বেস্ট আন্ডারগ্রাজুয়েট থিসিস’ নামে এই অ্যাওয়ার্ড। পেশাগত জীবন শুরুর আগে শিক্ষার্থীদের কাছ থেকে তাদের গবেষণাপত্র আহ্বান করা হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে মানসম্পন্ন তিনটি গবেষণাপত্র জমা নেওয়া হবে।

মূল্যায়ন শেষে চূড়ান্ত গবেষণা প্রকল্পগুলো অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হবে এবং সেগুলো প্রদর্শন করা হবে। সেরা গবেষণা পত্রগুলোকে অ্যাওয়ার্ডের মাধ্যমে স্বীকৃতির পাশাপাশি সম্মাননা জানানো হবে তত্ত্বাবধানকারী শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানকেও।

কেএসআরএম’র সঙ্গে আইএবি’র এই চুক্তির মেয়াদ ১০ বছর বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক সরোয়ার জাহান ও আইএবি’র সভাপতি স্থপতি জালাল আহমদ। অন্যান্যের মধ্যে ছিলেন কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান, ব্র্যান্ড বিভাগের ভারপ্রাপ্ত প্রধান মনিরুজ্জামান রিয়াদ, সিনিয়র কর্মকর্তা আবু সুফিয়ান ও প্রোগ্রাম সমন্বয়ক স্থপতি আরেফিন ইব্রাহিম।

কেএসআরএম লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান বলেন, ‘মেধা ও যোগ্যতার যথাযথ মূল্যায়ন করতেই আমরা এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছি। এর মধ্য দিয়ে আমরা স্থাপত্য বিভাগের সেরা শিক্ষার্থীদের সামনে আনার চেষ্টা করব। আমাদের আরেকটা উদ্দেশ্য হচ্ছে, স্থাপত্য বিভাগের একাডেমিক শিক্ষা শেষের আগেই যাতে তাদের সঙ্গে প্রযুক্তিসমৃদ্ধ বাস্তবমুখী শিক্ষার পরিচয় হয়।’