অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে “ডন” এর নেতৃত্ব নব্য জেএমবিরা পুলিশী স্থাপনায় হামলার পরিকল্পনা করে

0
গ্রেফতারকৃত দুই নব্য জেএমবি।

ডন ভাইয়ের নির্দেশে চট্টগ্রাম শহরে হামলার পরিকল্পনা করে নব্য জেএমবির সদস্যরা। তাদের মূল টার্গেট চট্টগ্রামের পুলিশের স্থাপনা গুলো। প্রথমেই নগরীর ব্যস্ততম থানা সদরঘাটে হামলার পরিকল্পনা ছিল তাদের। পুলিশি কার্যক্রম ছাড়াও এ থানা এলাকায় সিএমপি’র ট্রাফিক বিভাগের অফিস এবং গুরুত্বপূর্ন তথ্যাদি রয়েছে ।

এটাকে তারা টার্গেট -১ হিসেবে উল্লেখ করেছে উদ্ধার করা স্কেচম্যাপে।

আজ মঙ্গলবার দুপুরে সিএমপি সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নগর গোয়েন্দা পুলিশের ডিসি (উত্তর) হাসান মো.শওকত আলী।

এসময় ডিসি ডিবি (পশ্চিম) মো. শহীদুল্লাহসহ নগর গোয়েন্দা পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ডিসি শওকত আলী বলেন, গত দুমাস আগে নব্য জেএমবি’র সদস্য মেসবাহ’র মাধ্যমে নগরীর সদরঘাট বালুর মাঠ সংলগ্ন পোর্টসিটি হাউজিং সোসাইটির মিনু ভবনের ৫ম তলার রুমটি ভাড়া নেয়। এসময় তারা নিজেদেরকে টায়ার ব্যবসায়ী হিসেবে পরিচয় দেন।

সিএমপির সংবাদ সম্মেলন।

এর পর তারা সেখানে অবস্থান নিয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ন স্থাপনা গুলো নিরীক্ষা শুরু করে। যে সব স্থাপনায় হামলা করবে সে গুলোর স্কেচ ম্যাপ তৈরি করে তারা। তবে বাসাটিতে তারা নিয়মিত থাকতনা বলেও জানান গ্রেফতারকৃত দুই জেএমবি সদস্য।

গ্রেফতার দুই জেএমবি আত্মঘাতি দলের সদস্য বলে পুলিশের কাছে স্বীকার করেছে। এ ছাড়া উদ্ধার করা গ্রেনেড এবং সুসাইড ভেস্ট এর আগে দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা সরঞ্জামের সাথে মিল রয়েছে।

এ বাসা থেকে দুজনকে গ্রেফতার করলেও আরো তিন জন পলাতক রয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা। তবে তাদেরকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে বলেও জানান তিনি।

তিনি জানান,সারাদেশে ব্যাপক পুলিশি তৎপরতার কারনে আগের জঙ্গি সংগঠন গুলো ভেঙ্গে যাওয়ার পর এরা আবার নব্য জেএমবি নামে তাদের সংগঠনকে জোরদার করছে। তবে পুলিশের নজরদারীর ফলে এ যাত্রাও ব্যর্থ হল জঙ্গিরা।

নতুন আমীর ডন সম্পর্কে ডিসি শওকত বলেন এটি তাদের সাংগঠনিক নাম, তার অন্য কোন নামও থাকতে পারে। তবে তাকে চিহ্নিত করার চেস্টা চলছে।

এদিকে গ্রেফতার দুই জেএমবি সদস্য মো. আশফাকুরর রহমান প্রকাশ আবু মাহির আল বাঙ্গালি প্রকাশ রাসেল প্রকাশ সেলেবি তিতুশ (২২)এবং মো.রাকিবুল হাসান প্রকাশ জনি,প্রকাশ সালাহ উদ্দিন আযুবী প্রকাশ আবু তাইছির আল বাঙ্গালী প্রকাশ হাসানকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এর মধ্যে আশফাকুরর রহমান বাড়ী ময়মনসিংহের গফরগাঁও থানার শিলাশি ঈমামবাড়ীর আনিছুর রহমানের পুত্র। আর রাকিবুল কুমিল্লা জেলার মুরাদ নগর কোদালকাটা সরকার বাড়ীর মো. জসিম উদ্দিনের ছেলে।

উল্লেখ্য গতকাল সোমবার মধ্যরাতে নগরীর পূর্ব মাদারবাড়ি এলাকার একটি ৫ তলা ভবন ঘেরাও করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সদস্যরা নব্য জেএমবি’র দুই সদস্যকে গ্রেফতার করেছে। এসময় ওই ভবন থেকে ১০টি গ্রেনেড একটি সুইসাইড ভেস্ট, হামলা করার নকশা, একটি মোবাইল ও একটি ট্যাবও উদ্ধার করা হয়েছে।

তাদের সিএমপির ডিবিতে জিজ্ঞাসাবাদ চলছে।

*মাদারবাড়ি থেকে ১০টি গ্রেনেডসহ দুই জেএমবি সদস্য গ্রেফতার